শিরোমনি রেলের লীজকৃত জমির মাটি কেটে নিজের জমি ভরাটের অভিযোগ

জিয়াউল ইসলাম : বিভাগীয় ব্যুরো প্রধান খুলনা 

খানজাহান আলী থানাধীন শিরোমিন রেলষ্টেশন এর পাশে যোগীপোল ৯ নং ওয়ার্ড এলাকায় রেলের লীজকৃত জমি থেকে মাটি কেটে নিজের জমি ভরাট করার অভিযোগ পাওয়া গেছে। জানাযায় যোগীপোলের বাসিন্দা শেখ নুরুল ইসলাম (সুনু), পিতা মৃত আবুল হোসেন রেলের লীজকৃত জমি থেকে মাটি কেটে নিয়ে নিজের জমি ভরাট করছেন। শেখ নুরুল ইসলাম লীজ কৃত উচু জমির মাটি কেটে জলাশয় তৈরী করা হচ্ছে এবং সরকারি জায়গার মাটি কেটে নিয়ে মালিকানা জমি ভরাট করছেন।

১৪২৬ বঙ্গাব্দ হতে ১৪৩০ বাঙ্গাব্দ ৫ বছর মেয়াদী নীতিমালার অনুচ্ছেদে ৫, ৩,৬ বিধান মতে লাইসেন্স গ্রহন করে জমি চাষাবাদ করে আসচিলেন শেখ নুরুল ইসলাম এমতাবস্থায় গত ০২/১১/২০২০ তারিখে উক্ত লীজকৃত ০.৭২০৮ একর জায়গা থেকে মাটি কেটে নিজের বাড়ী ও আশপাশের জায়গা মাটি ভরাট করে যাহা রেলকর্তৃপক্ষের আইনের পরিপস্থি। এবিষয়ে দৌলতপুর রেলষ্টেশন কর্তৃপক্ষের কাছে অভিযোগ করা হলে তাৎক্ষনিক ভাবে তারা মাটি কাটা বন্ধ করে দেয়। তথ্যসূত্রে জানাযায় রেলকর্তৃপক্ষের আওতাভ‚ক্ত ফসলি জমি জলাশয় হিসাবে কিছু অসাধু কর্মকর্তা মোটা অঙ্কের টাকার বিনিময়ে লিজ দিয়ে থাকে তাছাড়া রেলকর্তৃপক্ষের আওতাধীন কোন জমিতে বিল্ডিং হবে না বলে নিষেধাজ্ঞা থাকলেও রেল কর্তৃপক্ষের জমিতে বিল্ডিং তৈরী করে ব্যবসা বানিজ্য চালিয়ে যাচ্ছে। এ যেন দেখার কেউ নেই।

রেল কর্তৃপক্ষের একজন কর্মকর্তা নাম প্রকাশে অনিচ্ছুক তিনি জানান কিছু অসাধু কর্মকর্তা যোগসাজসে এহন কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। এসকল বিষয় রেল কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করা হলে তিনি জানান ভিকটিমকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত সময় দেওয়া হয়েছে। যদি এর মধ্যে তুলে নেওয়া মাটি জায়গায় এনে না দেয় তাহলে বিভাগীয় মামলা করবেন বলে উল্লেখ করেন। বিষয়টি রেল কর্তৃপক্ষ সহ সংশ্লিষ্ট সকল দপ্তরেক তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য অত্র এলাকাবাসী দাবি জানিয়েছেন। তপশীল বর্নিত সম্পত্তি খুলনা, থানা খানজাহান আলী, মৌজা যোগীপোল, জে এল নং- ০২, দাগ নং- এসএ ৫১৭, ৫১৮ অংশ বি আর এস দাগ নং- ৬৬৯, ৬৭১, ৬৮৪/অংশ আবেদনকৃত ভ‚মির পরিমান ০.৫৫ একর। রেল লাইনের উভয় পাশে বর্তমানে দখলীয় ভ‚মির পরিমান ০.৭২০৮ একর। চৌহদ্দি উত্তরে মোবাইল টাওয়ার/ দক্ষিণে রেলভ‚মি, পূর্বে শেখ নুরুল ইসলাম এর মালিকানা ভ‚মি।